মাতৃভাষায় লেখা বই পেলো ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর শিক্ষার্থীরা

বান্দরবান: প্রথমবারের মতো মাতৃভাষায় রচিত বই হাতে পেলো বান্দরবানের প্রাথমিক পর্যায়ের ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর ছাত্র-ছাত্রীরা। রোববার (১৫ জানুয়ারি) দুপুরে শহরের বঙ্গবন্ধু মুক্তমঞ্চে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বীর বাহাদুর উ শৈ সিং বই বিতরণ অনুষ্ঠানের উদ্বোধন করেন।

 

যৌথভাবে এর আয়োজন করে বান্দরবান পার্বত্য জেলা পরিষদ ও জেলা প্রাথমিক শিক্ষা বিভাগ। বই বিতরণ ‍অনুষ্ঠানে সভাপতিত্ব করেন পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান ক্য শৈ হ্লা।

উপস্থিত ছিলেন জেলা প্রশাসক দিলীপ কুমার বণিক, অতিরিক্ত পুলিশ সুপার অর্ণিবান চাকমা, পার্বত্য জেলা পরিষদের নির্বাহী কর্মকর্তা নুরুল আবছার প্রমুখ।

জেলা প্রাথমিক শিক্ষা বিভাগ জানায়, এ বছর বান্দরবান জেলায় ১ হাজার ১২২টি প্রাথমিক বিদ্যালয়ে মারমা ভাষায় লেখা ৭৫৯টি টিচার গাইড, ৫টি এক্সারসাইজ বুক এবং চাকমা ভাষায় লেখা ৭৫৯টি টিচার গাইড ও ৫টি এক্সারসাইজ বুক বিতরণ করা হয়। তবে ত্রিপুরা, গারো ভাষায় কোনো বই বিতরণ করা হয়নি।

বান্দরবান জেলার ৫ হাজার ১২১ জন ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর শিক্ষার্থীদের জন্য বইয়ের চাহিদা দেওয়া হয়েছিলো। এখন পর্যন্ত হাতে এসেছে মাত্র ১ হাজার ৫৫৮টি বই, জানায় জেলা প্রাথমিক শিক্ষা বিভাগ।